শনিবার, ২৭ মে, ২০২৩

ঈদের স্বলাতের বিধান ও তার বিভ্রান্তির নিরসন

আমাদের সমাজে *ঈদের স্বলাতের বিধান* সম্পর্কে যে মতটি প্রচলিত আছে সেটি হচ্ছে *সুন্নাতে মুয়াক্কাদা* আর এটা হচ্ছে *ইমাম শাফেয়ী* ( রাহিমাহুল্লাহ)এবং *ইমাম মালেক* (রাহিমাহুল্লাহ) এর মত বা মাযহাব | কিন্তু এই মতের থেকে যেটা বেশি শুদ্ধ সেটা হচ্ছে আসলে *ঈদের স্বলাতের বিধান হচ্ছে ফরয বা ওয়াজিব এটা সুন্নাতে মুয়াক্কাদা নয়*।

আর এই সম্বন্ধে উলামাদের মধ্যে মতানৈক্য রয়েছে এবং তাঁরা তিন ভাগে বিভক্ত হয়েছেন ,

*প্রথম মত :*

 ঈদের স্বলাত হচ্ছে *সুন্নতে মুয়াক্কাদা* আর এই মত হচ্ছে দুই ইমামের *ইমাম মালেক* (রাহিমাহুল্লাহ) এবং *ইমাম শাফেয়ী* (রাহিমাহুল্লাহ) এর


*দ্বিতীয় মত :*

 *ফারযে কিফায়া* অর্থাৎ এমন ফরয যা কিছু সংখ্যক লোক আদায় করলে বাকিরা ছাড় পেয়ে যাবে। বা গুনাহ থেকে বেঁচে যাবে আর এটা মত হচ্ছে *ইমাম আহমাদ বিন হাম্বাল* ( রাহিমাহুল্লাহ) এর


*তৃতীয় মত :*

ঈদের স্বলাত আদায় করা হচ্ছে *ফরয ওয়াজিব* প্রত্যেক ব্যক্তির উপরে যদি কেউ ত্যাগ করে তাহলে সে গুনাগার হবে আর এটা মত হচ্ছে *ইমাম আবু হানিফা* আর *ইমাম আহমদ বিন হাম্বাল* (রাহিমাহুল্লাহ) এর 

যেটা অন্য এক বর্ণনা অনুযায়ী জানা যায়

আর এই মতটিকে

 *শায়খুল ইসলাম ইবনে তাইমিয়াহ্* (রাহিমাহুল্লাহ) প্রাধান্য  দিয়েছে (মাজমুউল ফাতাওয়া) 23তম খন্ড (পৃষ্ঠা নং 61,62) 

এবং

*আল্লামাহ্ শাওকানি* (রাহিমাহুল্লাহ) প্রাধান্য দিয়েছেন । (আস সাইলুল জাররার ) (  পৃষ্ঠা 192) 

 *যে সমস্ত আলেমগণ* বলেছেন যে ঈদের  স্বলাত আদায় করা হচ্ছে ফরয ওয়াজিব তিনারা দলিল হিসেবে পেশ করেছেন নিচের হাদিসটিকে এ হাদিস প্রমান বহন করে যে ঈদের স্বলাত হচ্ছে ফরয,  কেননা নবী ﷺ

আদেশ করেছেন আর যদি কোন ক্বারীনা না পাওয়া যায়, তাহলে নবীﷺ এর আদেশ কে পালন করা অপরিহার্য, যা উসুলে ফিকহের এক উসুল    


 *(الأمر يدل علي الوجوب*


এর দ্বারা সাব্যস্ত হয় 


*📕 হাদিস :* 


روى البخاري(351) ومسلم (890) عَنْ أُمِّ عَطِيَّةَ رَضِيَ اللَّهُ عَنْها قَالَتْ : أَمَرَنَا رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنْ نُخْرِجَهُنَّ فِي الْفِطْرِ وَالأَضْحَى الْعَوَاتِقَ وَالْحُيَّضَ وَذَوَاتِ الْخُدُورِ ، فَأَمَّا الْحُيَّضُ فَيَعْتَزِلْنَ الصَّلاةَ وَيَشْهَدْنَ الْخَيْرَ وَدَعْوَةَ الْمُسْلِمِينَ . قُلْتُ : يَا رَسُولَ اللَّهِ ، إِحْدَانَا لا يَكُونُ لَهَا جِلْبَابٌ . قَالَ : لِتُلْبِسْهَا أُخْتُهَا مِنْ جِلْبَابِهَا .

অত্র হাদীস প্রমাণ বহন করে যে ঈদের স্বলাত ফরয ওয়াজিব কেননা রাসূলﷺ আদেশ করেছেন ।


*হাফেজ ইমরান আইয়ূব লাহুরি* (হাফিযাহুল্লাহ) বুলুগুল মারামের শারাহ (ব্যখ্যা গ্রন্থ) *ফিকহুল ইসলাম* (পৃষ্ঠা নাং 228 )এর মধ্যে বলেছেন যে *ঈদের স্বলাত ওয়াজিব* কেননা রসূল ﷺ ঋতুবতী নারীদের কেও  ঈদের স্বলাতে উপস্থিত হতে বলেছেন ।


*আল্লামাহ আমীর স্বানআনী* (রাহিমাহুল্লাহ) তাঁর নিজ গ্রন্থে   *(সুবূলুস্  সালাম)*  দ্বিতীয় খন্ড  ( পৃষ্ঠা নং 66, 67) এর মধ্যে ঈদের স্বলাতকে *ওয়াজিব* বলেছেন।



*ড: আব্দুল আযীম আল- বাদাবী* (রাহিমাহুল্লাহ)

বলেছেন তাঁর কিতাব (আল অজীয ফি ফিকহিস সুন্নাহ অল কিতাবিল আযীয) (পৃষ্ঠা নাং 156 )  তে  *صلاة العيدين واجبة علي الرجال والنساء*


*অর্থাৎ*: ঈদের স্বলাত নর নারী প্রত্যেকের উপরে *ফরয ওয়াজিব*।



শায়খুল ইসলাম ইবনে তাইমিয়াহ্ ( রাহিমাহুল্লাহ) এর ছাত্র *আল্লামাহ্ ইবনে কায়্যিম* (রাহিমাহুল্লাহ) বলেছেন ,

*صلاة العيد واجبة علي الأعيان وهذا هو الصحيح في الدليل*

  (الصلاة وأحكام تاركها) (ص 39,40)


*অর্থাৎ*: ঈদের স্বলাত *ওয়াজিব* প্রত্যেক ব্যক্তির উপরে আর দলিলের ভিক্তিতে এটাই *সঠিক মত*।





*আল্লামাহ্ ইবনে উসাইমীন* (রাহিমাহুল্লাহ) বলেছেন,


*الذي أرى أن صلاة العيد فرض عين، وأنه لا يجوز للرجال أن يدعوها، بل عليهم حضورها، لأن النبي صلى الله عليه وسلم أمر بها*


*অর্থাৎ*: আমার মত হচ্ছে যে নিশ্চয় ঈদের স্বলাত হচ্ছে *ফারযে আইন* অর্থাৎ প্রত্যেক ব্যক্তির উপরে ফরয অনিবার্য অবধারিত এজন্য কোন  পুরুষ ব্যক্তির ঈদের স্বলাত ছাড়া *জায়েয* হবেনা বরং জরুরী ভিত্তিতে তাকে ঈদের স্বলাতে উপস্থিত হতে হবে কেননা *নবীﷺ* আদেশ করেছেন।


*আল্লামাহ্ ইবনে উসাইমিন* (রাহিমাহুল্লাহ) এটাও বলেছেন যে


*"والذي يترجح لي من الأدلة أنها فرض عين* ، 


*অর্থাৎ:* দলিল গুলির  ভিক্তিতে আমার কাছে প্রাধান্যযোগ্য প্রমান হচ্ছে যে ঈদের স্বলাত *ফারযে আইন*


(মাজমুউল ফাতাওয়া ) 

১৬ তম খন্ড, পৃষ্ঠা নং ২১৪

 



*وقال الشيخ ابن باز في "مجموع الفتاوى" (13/7) عن القول بأنها فرض عين ، قال :*


*"وهذا القول أظهر في الأدلة ، وأقرب إلى الصواب" اهـ .*


*অর্থাৎ:* শায়খ ইবনে বায (রাহিমাহুল্লাহ) বলেছেন   "মাজমুউল ফাতাওয়া ১৩ তম খন্ড (পৃষ্ঠা নং ৭) এর মধ্যে যে ঈদের স্বলাত হচ্ছে ফরযে আইন আর বলেছেন যে *এটাই মত সব থেকে বিশুদ্ধ* 



*আল মাজমু*, ৫ম খন্ড  (পৃষ্ঠা নং ৫)

*আল  মুগ্নি* ,  (তৃতীয় খন্ড) 

(পৃষ্ঠা নং ২৫৩)

 *আল ইনসাফ* , ৫ম খন্ড (পৃষ্ঠা নং ৩১৬) 

*আল ইখতায়রাত*, ( পৃষ্ঠা নং ৮২ )


*সারাংশ* 


*১* ,ঈদের স্বলাত নারী পুরুষ প্রত্যেক এর উপরে ওয়াজিব।


*২* যদি কেউ ঈদের স্বলাত  পরিত্যাগ করে তাহলে সে গুনাহগার হবে।

*৩* ঋতুবতী নারীদের কেও  ঈদের মাঠে হাজির হতে হবে যদিও তাদের কে  ঈদের স্বলাত আদায় করতে হবেনা।

*৪* মহিলাদেরকেও ঈদের মাঠে হাজির হতে হবে 


নিয়াযুদ্দিন 

কুল্লিয়া দাওয়াহ্ প্রথম বর্ষ

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

ঈদের স্বলাতের বিধান ও তার বিভ্রান্তির নিরসন

আমাদের সমাজে *ঈদের স্বলাতের বিধান* সম্পর্কে যে মতটি প্রচলিত আছে সেটি হচ্ছে *সুন্নাতে মুয়াক্কাদা* আর এটা হচ্ছে *ইমাম শাফেয়ী* ( রাহিমাহুল্লা...